Friday, June 1, 2012

লিনাক্স এ Home partition অথবা Root partition খুব সহজেই Resize করুন Gparted Partition manager দিয়ে।


লিনাক্স এ পার্টিশন resize করতে অনেকেই সমস্যার সম্মুখিন হন। আপনার ইন্সটল করা Gparted partition manager  দিয়ে নরমাল ext4 linux ড্রাইভ সহজেই resize করতে পারেন, তবে লিনাক্স এর Home partition বা root partition এভাবে Gparted দিয়ে resize করা যায় না, কারন কম্পিউটার চালু থাকা অবস্থায় সেগুলো mounted অবস্থায় থাকে। ধরুন আপনার Root partition এ জায়গা প্রায় শেষ, সেজন্য আপনি নতুন সফট ইন্সটল করতে পারছেন না, আবার customization এর জন্য লিনাক্স নতুন ভাবে setup ও দিতে চাচ্ছেন না। অথবা Home partition  অযথাই বড় দিয়ে ফেলেছিলেন! এক্ষেত্রে Gparted 126 mb iso আলাদা ডিভিডি তে burn করে live boot এর মাধ্যমে home/root রিসাইজ করা যায়। তবে আপনি চাইলে লিনাক্স এর ডিভিডি অথবা ইউএসবি লাইভ বুট করে ও এটি করতে পারেন যেহেতু লিনাক্স iso তে gparted দেয়াই থাকে।

প্রথমে লিনাক্স ডিভিডি অথবা ইউএসবি থেকে লাইভ বুট করুন।
উদাহরণস্বরূপ, নিচের পার্টিশন টেবিলটি তে দেখুন, এখানে শেষ তিনটি ড্রাইভ লিনাক্স এর, যেখানে প্রথমটি home, মাঝেরটি swap, ও শেষ টি root পার্টিশন।

ধরা যাক, আমরা এখন Home থেকে ৫১২ এমবি জায়গা  root এ add করব। তবে যেহেতু মাঝে swap আছে, তাই এটি চার ধাপ এ করা যেতে পারে; অন্যথায় সরাসরি দুই ধাপ এ করা যেতো।
ধাপ ১) Home থেকে swap এ ৫১২ এমবি transfer:  Home partition এ right click করে resize/move এ যান। নিচের চিত্রের মতো বক্স আসবে, যেহেতু swap partition, home এর নিচে রয়েছে , তাই free space following বক্স এ জায়গা নির্ধারণ করে দিতে হবে,
 Resize/move এ click করুন, main menu তে shrink করা unallocated space 512 mb দেখতে পাবেন।

ধাপ ২) Home থেকে shrink করা 512 mb , এখন swap এ add করব। উল্লেখ্য, swap resize করতে আগে right click করে swap off select করতে হবে, সবশেষে আবার Swap on করতে হবে। একইভাবে resize এ গিয়ে আগের ৫১২ এমবি swap এ add করুন;


ধাপ ৩) add করা swap থেকে ৫১২ এমবি free space following এ shrink করুন( যেহেতু root পার্টিশন swap এর নিচে)।



ধাপ ৪) এবার swap থেকে shrink করা unallocated space 512 mb, root এ add করুন;







রিসাইজ ক্লিক করুন। তার মানে এই না resize complete! (নিচে দেখুন লেখা আছে  4 operations pending!) এটি কাঙ্ক্ষিত পার্টিশন টেবিল এর নমুনা মাত্র।




Main menu > edit option থেকে Apply pending operations click করুন, warning message আসবে, ignore করে যান,






শুরু হয়ে যাবে partition resize. অনেকক্ষণ সময় লাগতে পারে, তবে মাঝপথে বন্ধ করবেন না ভুলে ও।


Complete! শেষ হবার পর, ৫১২ এমবি Home থেকে root partition  এ add হয়েছে।


প্রয়োজনে আগে backup রাখতে পারেন। Process টি অনেকের ই জানা, তারপর ও লিনাক্স এ নতুনদের ক্ষেত্রে home/root পার্টিশন  resize এ ঝুকি থাকে, তাই এই বিষয়ে টিউন করা।
Thing you for shairing it.

Technorati Digg This Stumble Stumble Facebook Twitter

0 comments:

Post a Comment

Twitter Delicious Facebook Digg Stumbleupon Favorites More

 
Design by Free WordPress Themes | Bloggerized by Lasantha - Premium Blogger Themes | Hosted Desktop